মৃত ব্যক্তির ঋণ পরিশোধের জন্য তাড়াহুড়ো করা ওয়াজিব:
তাড়াহুড়ো করে তাকে প্রস্তুত করে দাফন করা। আবু হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত যে, নবী করীম صلى الله عليه وسلم বলেছেন: “মৃতকে কবরে নিয়ে যাওয়ার জন্য ত্বরা কর, কেননা সে যদি ভালো হয় তবে তা উত্তম কিছু যার দিকে তোমরা তাকে নিয়ে যাচ্ছ, আর যদি সে অন্যথায় ছিল, তবে তা খারাপ যা থেকে তোমরা নিজেদেরকে পরিত্রাণ কর।” আল-বুখারী ও মুসলিম কর্তৃক বর্ণিত।
মৃত ব্যক্তির ঋণ পরিশোধের জন্য তাড়াহুড়ো করা ওয়াজিব, তা আল্লাহর জো, যেমন যাকাত, হজ, কোনো ইবাদত করার মানত বা কাফফারা দেওয়া হোক না কেন; অথবা সেগুলি মানুষের কাছে পাওনা ছিল, যেমন নিরাপদ রাখার জন্য তার কাছে ন্যস্ত করা জিনিসগুলি ফেরত দেওয়া, যে জিনিসগুলি সে জোর করে নিয়েছিল বা যে জিনিসগুলি সে ধার করেছিল, সে সেই প্রভাবের জন্য নির্দেশ রেখেছিল বা না করেছিল। কারণ নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন: "মুমিনের আত্মা তার ঋণের কারণে স্থগিত থাকে, যতক্ষণ না তার পক্ষ থেকে তা পরিশোধ করা হয়।"
মৃত ব্যক্তির রেখে যাওয়া কোন অসিয়ত সম্পাদনে তাড়াহুড়ো করা, কারণ তা ত্বরা করা
পুরষ্কার, এবং আল্লাহ তা'য়ালাকে অগ্রাধিকার দিয়েছেন এবং ঋণের আগে এটি উল্লেখ করেছেন
এটি কতটা গুরুত্বপূর্ণ তা তুলে ধরুন এবং লোকেদের তা করার জন্য অনুরোধ করুন।
মৃতকে গোসল করার হুকুমঃ
মৃত ব্যক্তিকে গোসল করা একটি সাম্প্রদায়িক বাধ্যবাধকতা, কেননা নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর নির্দেশ দিয়েছেন, যেমনটি তিনি ইহরাম বাঁধা হাজীর বিষয়ে বলেছেন যে যখন তার উটনী তাকে ছুঁড়ে ফেলে, তার ঘাড় ভেঙ্গে মারা যায়: "তাকে পানি ও পদ্মফুল দিয়ে ধুয়ে ফেলুন এবং আল-মুসলিম দ্বারা প্রদত্ত নওখরীর পাতা।
এবং তিনি তার কন্যা জয়নাব সম্পর্কে বলেন [যখন তিনি মারা যান]: "তাকে তিনবার, বা পাঁচ বা সাতবার ধুয়ে ফেলুন।>> আল-বুখারী এবং মুসলিম বর্ণনা করেছেন।
মৃত ব্যক্তিকে যেভাবে গোসল করতে হবে:
মৃত ব্যক্তিকে গোসল করার জন্য যাকে মনোনীত করা হবে তাকে এমন একজন হতে হবে যিনি বিশ্বস্ত এবং উত্তম চরিত্রের অধিকারী, যিনি গোসলের হুকুম এবং সুন্নাহ অনুযায়ী মৃত ব্যক্তিকে কীভাবে গোসল করতে হবে তা জানেন। মৃত ব্যক্তিকে গোসল করার ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া উচিত পরবর্তী নিকটাত্মীয়কে, তারপর পরবর্তী নিকটতম, তারপর পরবর্তী নিকটতমকে, যেমন পিতা, দাদা ও পুত্র, যদি তারা মৃতকে গোসল করার হুকুম জানেন; অন্যথায় অন্য কাউকে অগ্রাধিকার দেওয়া উচিত যার জ্ঞান আছে।
No comments:
Post a Comment